আগামী দিনে দারিদ্রতা ঘুচিয়ে সবথেকে দ্রুত উন্নয়ন করবে ভারত, দেখবে গোটা বিশ্বঃ বিল গেটস

নয়া দিল্লীঃ নিজের ফাউন্ডেশনের কাজের সমীক্ষা করার জন্য ভারত সফরে আসা বিল গেটস ভারতকে দ্রুত গতিতে আর্থিক উন্নয়ন করার দেশ বলে আখ্যা দেন। eisamay epaper বিশ্বের সবথেকে ধনী ব্যাক্তি তথা মাইক্রোসফটের সহ সংস্থাপক বিল গেটস বলেন, ভারত আগামী দশকে চরম গতিতে আর্থিক উন্নয়ন করবে।

একটি সংবাদ সংস্থাকে দেওয়া সাক্ষাৎকারে বিল গেটস বলেন, দ্রুত গতিতে আর্থিক উন্নয়ন করে ভারত সরকার দেশ থেকে দারিদ্রতা মেটাতে পারবে। এর সাথে সাথে সরকার স্বাস্থ আর শিক্ষাতে বেশি বিনিয়োগ করতে পারবে। এশিয়ার তৃতীয় ব্রিহত্তম আর্থিক অবস্থার দেশ ভারতে মন্দার প্রভাব দেখা দিয়েছে, আর বিগত কয়েকদিনে বেশ কিছু সেক্টর নিম্নমুখী। দেশের আর্থিক মন্দার সময় বিল গেটস এর এই কথা অনেক গুরুত্বপূর্ণ বলেই মনে করছেন বিশেষজ্ঞরা।

বিল গেটস বলেন, বর্তমানে কি হচ্ছে সেটা নিয়ে আমি বেশি কিছু জানিনা। কিন্তু আমি এটা বলতে পারি যে, আগামী দশক নিশ্চিত রুপে ভারতের হবে। আগামী দশকে ভারতীয় অর্থব্যাবস্থা দ্রুত গতিতে উন্নয় করবে। দ্রুত গতিতে উন্নয়ন করার মতো ক্ষমতা ভারতের কাছে আছে। উনি বলেন, এই কথা শুধু আমি না, সবাই বলবে আর মানবে।

উনি ভারতের আধার পরিচয় পত্রের সিস্টেম, আর্থিক পরিষেবা এবং ফার্মা সেক্টরের প্রশংসা করেন। উনি বলেন, আধার পরিচয় পত্রের মাধ্যমে ভারত অনেকটা এগিয়ে যাবে। ভারতে আধার আর ইউপিআই এর মাধ্যমে সেবা দেওয়া হচ্ছে, মানুষ এই সেবা ব্যাপক ভাবে ব্যাবহার করছে। আর এর পরিণামও আশ্চর্যজনক হবে।
আপানাদের জানিয়ে রাখি, গত শুক্রবার বিল গেটস বিশ্বের সবথেকে ধনী ব্যাক্তি হয়েছেন। উনি অ্যামাজন এর জেফ বেজোসকে পিছিয়ে ফেলেছেন। ওনার মোট সম্পত্তি ১১০ বিলিয়ন মার্কিন ডলার (৭.৮৯ লক্ষ কোটি টাকা)। বিল গেটস এখনো পর্যন্ত বিভিন্ন দেশে সামাজিক অনুষ্ঠানের মাধ্যমে দারিদ্রতা কমানোর জন্য বিল আর মেলিন্ডা ফাউন্দেশনের মাধ্যমে ৩৫ বিলিয়ন আমেরিকান ডলার দান করেছেন।



from India Rag https://ift.tt/2Kv2p40

Comments

Popular posts from this blog

যদি আমি ভারতে থাকতাম, তাহলে নোবেল পুরস্কার পেতাম না! বললেন নোবেল বিজয়ী অভিজিৎ ব্যানার্জী

Pages 1

Pages 3